Type Here to Get Search Results !

বাংলাদেশ ব্যাংকে সহকারী পরিচালক পদে নিয়োগ বিজ্ঞপ্তি; Bangladesh Bank Job Circular 2023

বাংলাদেশ
ব্যাংক
বিজ্ঞপ্তি নং: ১৮/২023
বাংলাদেশ ব্যাংক
হিউম্যান রিসোর্সেস ডিপার্টমেন্ট-১ (রিক্রুটমেন্ট এন্ড আউটসোর্সিং উইং)
প্রধান কার্যালয়
মতিঝিল, ঢাকা ।


নিয়োগ বিজ্ঞপ্তি

বাংলাদেশ ব্যাংকে সহকারী পরিচালক এর ১০০ টি পদে (পদ সংখ্যা কম/বেশী হতে পারে) নিয়োগের লক্ষ্যে নিম্নবর্ণিত শর্তে বাংলাদেশী স্থায়ী নাগরিকদের নিকট হতে দরখাস্ত আহ্বান করা যাচ্ছে:

১) গ্রেড এবং বেতন স্কেল

নবম গ্রেড,জাতীয় বেতন স্কেল, ২০১৫ এর টাকা ২২০০০-২৩১০০-২৪২৬০-২৫৪৮০-২৬৭৬০-২৮১০০-২৯৫১০-৩০৯৯০-32540-3417০-৩৫৮৮০-৩৭৬৮০-৩৯৫৭০-৪১৫৫০-৪৩৬৩০-৪৫৮২০-৪৮১২০ -৫০৫৩০-৫৩০৬০ স্কেল এবং তৎসহ নিয়মানুযায়ী প্রদেয় অন্যান্য সুবিধা ।

২) শিক্ষাগত যোগ্যতা:ক. স্বীকৃত কোন বিশ্ববিদ্যালয় হতে যে কোন বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রী অথবা স্বীকৃত বোর্ড হতে এইচ.এস.সি/সমমান পরীক্ষা পাসের পর স্বীকৃত কোন বিশ্ববিদ্যালয় হতে ০৪ বছর মেয়াদী স্নাতক ডিগ্রী । মাধ্যমিক স্কুল সার্টিফিকেট এবং তদূর্ধ্ব পর্যায়ের পরীক্ষাসমূহে ন্যূনতম ০২ টিতে প্রথম বিভাগ/শ্রেণি বা সমমানের জি.পি.এ থাকতে হবে।শিক্ষা জীবনের কোনো পর্যায়েই ৩য় বিভাগ/শ্রেণি বা সমমানের জি.পি.এ গ্রহণযোগ্য হবে না ।


বাংলাদেশ ব্যাংকে সহকারী পরিচালক পদে নিয়োগ বিজ্ঞপ্তি





(১) শিক্ষা মন্ত্রণালয়ের ০২/০৩/২০১০ তারিখের প্রজ্ঞাপন নং শিম/শাঃ১১/১৯-১/২০০৭/১৭৪ অনুযায়ী এস.এস.সি বা সমমান এবং এইচ.এস.সি বা সমমান পরীক্ষার ফলাফলের ক্ষেত্রে বর্তমানে প্রচলিত জি.পি.এ বা ক্ষেত্রমত, সি.জি.পি.এ-এর বিপরীতে পূর্বের ১ম, ২য় ও ৩য় বিভাগ/শ্রেণি নিম্নরূপে নির্ধারিত

হবেঃ

৫.০০ পয়েন্ট স্কেলে

জি.পি.এ ৩.০০ বা তদূর্ধ্ব

সমতুল্য শ্রেণি/বিভাগ

প্রথম শ্রেণি/বিভাগ

জি.পি.এ ২.০০ থেকে ৩.০০ এর কম

দ্বিতীয় শ্রেণি/বিভাগ

তৃতীয় শ্রেণি/বিভাগ

8)

জি.পি.এ ১.০০ থেকে ২.০০ এর কম

(২) শিক্ষা মন্ত্রণালয়ের ০২/০৬/২০০৯ তারিখের প্রজ্ঞাপন নং শিম/শাঃ১১/৫-১(অংশ)/৫৮২ অনুযায়ী অনুমোদিত বিশ্ববিদ্যালয় কর্তৃক প্রদত্ত সি.জি.পি.এ-এর ক্ষেত্রে বর্তমানে প্রচলিত জি.পি.এ বা ক্ষেত্রমত, সি.জি.পি.এ এর বিপরীতে পূর্বের ১ম, ২য় ও ৩য় বিভাগ/শ্রেণি নিম্নরূপে নির্ধারিত হবেঃ

৪.০০ পয়েন্ট স্কেলে ৩.০০ বা তদূর্ধ্ব

অর্জিত সি.জি.পি.এ

৫.০০ পয়েন্ট স্কেলে ৩.৭৫ বা তদূর্ধ্ব ২.৮১৩ বা তদূর্ধ্ব কিন্তু ৩.৭৫ এর কম ২.০৬৩ বা তদূর্ধ্ব কিন্তু ২.৮১৩ এর কম

সমতুল্য শ্রেণি/বিভাগ প্রথম শ্রেণি/বিভাগ

দ্বিতীয় শ্রেণি/বিভাগ তৃতীয় শ্রেণি/বিভাগ

২.২৫ বা তদূর্ধ্ব কিন্তু ৩.০০ এর কম ১.৬৫ বা তদূর্ধ্ব কিন্তু ২.২৫ এর কম ঙ) O' Level এবং A' Level এর ক্ষেত্রে এ দেশীয় সংশ্লিষ্ট শিক্ষা বোর্ড হতে ইস্যুকৃত সমমান

সার্টিফিকেট (Equivalence Certificate), বিদেশী বিশ্ববিদ্যালয় হতে প্রাপ্ত ডিগ্রীর ক্ষেত্রে দেশীয় সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়/ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন/ উপযুক্ত কর্তৃপক্ষ কর্তৃক ইস্যুকৃত সমমান সার্টিফিকেট (Equivalence Certificate) অনুযায়ী ডিগ্রী ও ফলাফলের তথ্য প্রদান করতে হবে।

বয়সসীমা (সর্বোচ্চ ২৫/০৩/২০২০ তারিখে এবং সর্বনিম্ন ০৬/০৭/২০২৩ তারিখে):

ক. সাধারণ প্রার্থীদের ক্ষেত্রে বয়স ২১ হতে ৩০ বছর

(জন্ম তারিখ: ২৬/০৩/১৯৯০ থেকে ০৭/০৭/২০০২ এর মধ্যে)।

খ. মুক্তিযোদ্ধা/শহীদ মুক্তিযোদ্ধার সন্তান এবং প্রতিবন্ধী প্রার্থীদের ক্ষেত্রে বয়স ২১ হতে ৩২ বছর

(জন্ম তারিখ: ২৫/০৩/১৯৮৮ থেকে ০৭/০৭/২০০২ এর মধ্যে)।

গ. প্রার্থীর বয়স কম বা বেশি হলে আবেদনপত্র গ্রহণযোগ্য হবে না।

আগ্রহী প্রার্থীদেরকে আগামী ০৫/০৬/২০২৩ তারিখ হতে ০৬/০৭/২০২৩ তারিখের মধ্যে শুধু বাংলাদেশ ব্যাংকের নিয়োগ সংক্রান্ত ওয়েবসাইট (erecruitment.bb.org.bd ) -এ Online Application Form পূরণের মাধ্যমে আবেদন করতে হবে। Online Application Form-এ পরীক্ষা নিয়ন্ত্রক কর্তৃক প্রকাশিত পরীক্ষার ফলাফলের তারিখ অবশ্যই উল্লেখ করতে হবে। ০৬/০৭/২০২৩ তারিখ বা তৎপূর্বে যাদের স্নাতকোত্তর ডিগ্রী অথবা ০৪ বছর মেয়াদী স্নাতক ডিগ্রীর ফলাফল প্রকাশিত হয়েছে/হবে তারা আবেদনের যোগ্য হবেন ।

শে

1/2


একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ